আজকের তারিখ- Thu-09-05-2024
 **   চিলমারীতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীকে হারিয়ে জাপার প্রার্থী শাহীন বিজয়ী **   ড্রাইভারের ভুলে শিশুর মৃত্যু, ক্ষমা করে দিলেন বাংলাদেশি বাবা **   জনগণের কষ্ট লাঘবে সরকার সবসময় সচেষ্ট: প্রধানমন্ত্রী **   কালবৈশাখী ঝড়ের শঙ্কায় আরও তিন দিনের সতর্কতা **   ‘মা লো মা’ গান নিয়ে বিতর্ক নিয়ে কোক স্টুডিও’র ভিন্ন কথা **   আজ থেকে স্বর্ণের নতুন দাম কার্যকর **   অনুমোদনবিহীন কেমিক্যাল দিয়ে ফল পাকানো কার্যক্রম প্রতিরোধে অভিযান **   ইমরানেরর স্ত্রী বুশরাকে কারাগারে স্থানান্তরের আদেশ **   এস্ট্রোজেনেকা টিকায় কোনো পার্শপ্রতিক্রিয়া পাইনি: স্বাস্থ্যমন্ত্রী **   নিলামে উঠছে ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপের গোল্ডেন বল ট্রফি

চিলমারীতে দামের খরায় ভুট্টা, তাপদাহে পুড়ছে পাট

এস, এম নুআস: কুড়িগ্রামের চিলমারীতে ভুট্টার বাম্পার ফলন হলেও বাজারে ন্যায্য দাম না পাওয়ায় লোকসান গুণতে হচ্ছে কৃষকদের। লোকসানের ধকল কাটতে না কাটতেই তীব্র তাপদাহে পুড়ছে পাটের চারা। প্রায় মাস খানেক থেকে আশানুরুপ বৃষ্টি না হওয়ায় অতিরিক্ত গরমে পাটের চারা গাছ নুয়ে পড়ছে অধিকাংশ জমিতে। জমিতে পানি শূণ্যতার কারণে ফেটে চৌচির হতে দেখা গেছে। কৃষি বিভাগ বলছে, ভুট্টার বাম্পার ফলন হলেও মাঠ পর্যায়ের কৃষকরা তাদের আশানুরুপ মূল্য পাচ্ছেন না। এদিকে পর্যাপ্ত পানি চারা গাছের গোড়ায় না থাকায় গাছের আগা শুকিয়ে যাচ্ছে। এতে ক্ষতির মুখে পড়েছে কৃষকরা।
কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এ বছর ভুট্টার আবাদ ব্যাপক হয়েছে। লক্ষ্যমাত্রার থেকে অনেক বেশি অর্জিত হয়েছে বলে জানায় এ বিভাগ। ভুট্টার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৪’শ ৫০ হেক্টর। এর থেকে অর্জিত হয়েছে ১৮’শ ২০ হেক্টর। এতে দেখা গেছে গড়ে প্রতি হেক্টর জমিতে ১৩ টন ভুট্টা ফলন হয়েছে। অপরদিকে, পাট চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৮’শ ২০ হেক্টর। এর মধ্যে পাট চাষ হয়েছে ৩৮’শ ৫০ হেক্টর জমি।
কৃষি বিভাগ বলছে, ভুট্টার কয়েকটি জাতের ফলন ভালো হয়েছে। এর মধ্যে ছিলো ত্বহা- ৭৮৬, বীর, বাহাদুর, সুপার সাইন। এই কয়েকটি জাতের ভুট্টার বীজ লাগিয়ে আশানুরুপ ফলন পেয়েছেন প্রান্তিক কৃষকরা। অপরদিকে দেখা গেছে, পাটের বীজের চাহিদা ছিলো ও-৯৮৯৭, জেআরও- ৫২৪, রবি-১।
খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার অষ্টমীরচর, নয়ারহাট ও চিলমারী ইউনিয়নে ভুট্টার ব্যাপক ফলন হয়েছিলো। তবে বাজারে দাম না থাকায় ক্ষতির মুখে পড়েছেন প্রান্তিক কৃষকরা। তারা বলছেন ভুট্টার মন প্রতি ১ থেকে ২’শ টাকা ঘাটতি হচ্ছে বিক্রিতে। ভুট্টায় দামের শঙ্কা কাটতে না কাটতে ভুট্টা চাষীদের তীব্র তাপদাহে কপাল পুড়লো পাটের আবাদের। বৃষ্টি না হওয়ায় কয়েক বিঘা পাট ক্ষেতের চারা গাছ শুকিয়ে পড়েছে। তাপদাহে মাঠ ফেটে চৌচির হয়ে শেষ।
সরেজমিনে উপজেলার নয়ারহাট ইউনিয়নের বজরা দিয়ারখাতা চরে গিয়ে দেখা যায়, কয়েক একর জমিতে পাটের আবাদ হয়েছে। তবে কৃষকদের আহাজারি ছিলো বৃষ্টির। বিস্তৃর্ণ চরের জমিগুলো খরার কারণে মাটি ফেটে গেছে। আবাদ পুড়ে গেছে। গাছের চারার আগা মাটিতে মিশে গেছে। যেসময় পাটের চারা গাছগুলো ৪ফিট লম্বা হওয়ার কথা সেসময় এক ফিটও লম্বা হয়নি কোনো কোনো ক্ষেতের আবাদ। এ নিয়ে চরম দুুশ্চিন্তায় পড়েছেন এ অঞ্চলের কৃষকরা। এই সংকট বা দুশ্চিন্তা থেকে বেড়িয়ে আসার উপায় হচ্ছে বৃষ্টি। বৃষ্টির দেখা মিললে সতেজ হয়ে উঠবে চারা গাছ গুলো।
নয়ারহাট ইউনিয়নের বজরা দিয়ারখাতার কৃষক মাহফুজার রহমান বলেন, ৫ বিঘা জমিতে ভুট্টার ফলন ভালো হয়েছিলো। কিন্তু বাজার মূল্য না থাকায় লোকসান গুণতে হয়েছে। চাষাবাদের খরচও ওঠে নাই ভুট্টা বিক্রি করে। ভুট্টায় লোকসান পুষিয়ে ওঠতে এবার ৩ একর জমিতে পাট লাগিয়েছি। এতেও লোকসান হবে। পর্যাপ্ত পানি দিতে না পারায় অতিরিক্ত গরমে গাছের গোড়া শুকিয়ে গিয়ে আগা নুইয়ে পড়েছে। এখন সেচ দিয়ে পানি দেয়ারও সুযোগ হচ্ছে না। অপেক্ষা এখন বৃষ্টির।
বান্ডালের চর এলাকার কৃষক হান্নান মিয়া ৩ বিঘা জমিতে লাগিছেন পাট। তবে বৃষ্টি না হওয়ায় আশা ছেড়ে দিয়েছেন এই কৃষক। তিনি জানান, গরম আর রোদের কারণে পাটের চারা বাড়তে পারে নাই। বর্তমানে যে চারা গাছের যে বয়স তাতে ৪ফিট লম্বা হতো গাছ। কিন্তু দেখেন পানির অভাবে এখনো গাছ মাটির সাথেই মিশে আছে। এসব আবাদ আর হবে না। ভুট্টা চাষের কথা জিজ্ঞেসা করতে না করতেই তিনি বলেন, এ বছর পুরো লোকসান হয়েছে। গত মৌসুমে যে ভুট্টা জমি থেকে তুলেই বিক্রি করেছি ১হাজার টাকা মণ। অথচ এখন ভুট্টা তুলে শুকিয়ে বিক্রি করলেও ৮৮০ টাকার ওপরে মণ নিচ্ছে না কেউ। এতে দেখা গেছে চাষ করতে যে খরচ হয়েছে সেটিই ওঠবে না।
ওই এলাকার সাবেক মেম্বার আলম মিয়া বলেন, আমার কয়েক বিঘা জমিতে পাট চাষ করেছি। কিন্তু চরের জমি হওয়াতে সেচ দিয়ে পানি দেয়ার সুযোগ নাই। এর কারণ চরের সব জমি বালু মাটি সেচের পানি দিয়ে কুলানো যাবে না। এখন বৃষ্টিই একমাত্র ভরসা।
উপজেলা কৃষি অফিসার কুমার প্রণয় বিষাণ দাস বলেন, কৃষকরা এ বছর ভুট্টা চাষের প্রতি বেশি ঝুঁকে ছিলেন। অন্যান্য আবাদের থেকে খরচ কম হওয়ায় লাভের আশায় ভুট্টা চাষ করে বর্তমানে বাজার মুল্য কম থাকায় তারা আয় ব্যয়ের হিসেব মেলাতে পারছেন না।
তিনি আর বলেন, টানা তাপদাহের কারণে পাটের চারা গাছের আগা শুকিয়ে যাচ্ছে। যদিও অনেকেই সেচের মাধ্যমে জমিতে পানি দিচ্ছেন। এরপরেও চরাঞ্চলের অনেক জমিতে সেচ দিয়ে পানি দেয়ার সুযোগ হয় না। সেক্ষেত্রে পাটের চারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের দিক থেকে যেসব সাপোর্ট বা সহযোগিতা করা দরকার আমরা তা করে যাচ্ছি। পাশাপাশি কৃষকদের পরামর্শও দেয়া হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )